কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

টাকার মান আরও কমলো

প্রতি ডলারের মূল্য ৯১ টাকা ৯৫ পয়সা ঘোষণা করার পরদিন মঙ্গলবার (৭ জুন) কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংকের কাছে এক ডলারের বিপরীতে ৯২ টাকা নিয়েছে। এতে ৪ দিনে তিন টাকা কমলো টাকার মান।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক ৯২ টাকায় ডলার বিক্রি করেছে। যেটা সোমবার ছিল ৯১ টাকা ৯৫ পয়সা।

জানা গেছে, ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক ৯২ টাকা রেটে ১৩০ মিলিয়ন ডলার বিক্রি করেছে। সোমবার ৯১ টাকা ৯৫ পয়সা ধরে ১৩০ মিলিয়ন ডলার বিক্রি করেছিল।

এর আগে ৫ জুন ছিল ৯১ টাকা ৫০ পয়সা, ৪ জুন ৮৯ টাকা ৯০ পয়সা। গত ৩১ মে ছিল ৮৯ টাকা।

জানা গেছে, মঙ্গলবার ব্যাংকগুলো আমদানি বিলের জন্য নিয়েছে ৯৪ থেকে ৯৫ টাকা, নগদ ডলার বিক্রি করছে ৯৬ থেকে ৯৭ টাকা, আর ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয় ৯৭ থেকে ৯৮ টাকা।

এর আগে দেশে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে গত বৃহস্পতিবার ডলারের দামের সীমা তুলে দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই দিন কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেওয়া হয়, বাজারের সঙ্গে সংগতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। এরপর থেকে চার দফায় মার্কিন এ মুদ্রাটির দাম বাড়ানো হলো ৩ টাকা।

পাঠকের মতামত: